Business Card- Your First Line of Impression:

বিজনেস কার্ড শুধু পরিচিতি নয়, বরং প্রথম ইম্প্রেশন তৈরি করার অন্যতম একটি মাধ্যম। অধিকাংশ ক্ষেত্রে আমরা নিজেরা কারো কাছ থেকে বিজনেস কার্ড পাওয়ার পর তা আর গুরুত্ব সহকারে সংরক্ষণ করি না। তার মানে আপনার কার্ডটিও অন্যজন একইভাবে মানিব্যাগে, ড্রয়ারে বা ডাস্টবিনে নিক্ষেপ করে।

  • But মনে রাখবেন  “First Impression is the Best Impression…”
  • বিজনেস কার্ড হল একটি গুরুত্বপূর্ণ উপকরণ, যা একজন ব্যক্তির বা প্রতিষ্ঠানের পরিচিতি প্রদান করে।

এ জন্যেই আপনাকে আগে জানতে হবে বিজনেস কার্ড এর বিভিন্ন ধরণ সম্পর্কে:

Paper, Printing & Finishing- এই তিনটি প্রধান উপাদানের ভিত্তিতে বিভিন্ন ধরণের বিজনেস কার্ড সম্পর্কে জেনে নেওয়া যাক।

### কাগজের উপর ভিত্তি করে বিজনেস কার্ডের ধরন

১. **ম্যাট পেপার বিজনেস কার্ড**:

ম্যাট পেপার বিজনেস কার্ডগুলি খুবই জনপ্রিয়। এই কার্ডগুলি আঙ্গুলের ছাপ ও দাগ কম ধরে এবং এটি দেখতে মার্জিত ও পেশাদার মনে হয়। ম্যাট পেপার এর বৈশিষ্ঠ হচ্ছে এর উপর আলো পড়লে আলো প্রতিফলিত হয়না। এই ধরনের কাগজের উপর সহজেই সাধারন কলম দ্বারা লেখা যায়।

matte visiting card
matte visiting card

২. **গ্লসি পেপার বিজনেস কার্ড**:

গ্লসি পেপার বিজনেস কার্ডগুলি চকচকে এবং আকর্ষণীয়। এটি আলোর প্রতিফলন ঘটায় এবং ছবি ও রঙকে উজ্জ্বল করে তুলে ধরে। কিন্তু সাধারন বল পয়েন্ট কলমের কালি এতে স্থায়ী হয়না (লেপ্টে যায়)। 

glossy visiting card
glossy visiting card

৩. **টেক্সচার্ড পেপার বিজনেস কার্ড**:

এই কার্ডগুলি বিভিন্ন টেক্সচার এবং ফিনিশিং সহ আসে, যেমন লিনেন, ফিল্ট, ক্যানভাস ইত্যাদি। এটি কার্ডের একটি অনন্য অনুভূতি প্রদান করে। বাংলাদেশে সাধারনত এই পেপারগুলো আমদানী করা হয় এবং লোকালী এই পেপারগুলোকে এ্যাম্বুস পেপার বলা হয়। যেমন:-

Special visiting card print
Special visiting card print

৩. **আইস গোল্ড পেপার বিজনেস কার্ড**:

গোল্ডেন ও সিলভার কালারের চিকচিকে কোটিং করা এক বিশেষ ধরনের কাগজ সাধারনত চায়না ও কোরিয়া থেকে আমদানী করা হয়। আইস গোল্ড পেপার বিজনেস কার্ড একটি কুল ও গ্লিটারিং লুক দেয় যা অন্যান্য সকল কার্ড থেকে আপনার কার্ডকে সহজেই আলাদা করে ।

ice gold visiting card
ice gold visiting card

###এবার কথা বলা যাক বিজনেস কার্ডের প্রিন্টিং এর ধরন নিয়ে….

১. **অফসেট প্রিন্টিং বিজনেস কার্ড**:

অফসেট প্রিন্টিং প্রক্রিয়ার মাধ্যমে তৈরি কার্ডগুলি খুবই উচ্চ মানের হয় এবং বড় পরিমাণে প্রিন্ট করতে সুবিধাজনক। দেশের বিভিন্ন যায়গায় অফসেট প্রিন্টিং প্রেস থাকলেও বিজনেস কার্ড এর প্রিন্টিং ও সাপ্লাই ঢাকার আরামবাগ, বাংলাবাজার, নীলক্ষেত ও নয়াবাজার এর আশেপাশের এলাকা থেকে হয়ে থাকে। কারণ বিজনেস কার্ড এর প্রিন্টিং ও ফিনিশিং এর বিভিন্ন ধরণ রয়েছে এবং এর জন্যে প্রয়োজনীয় মেশিনারী উল্লেখিত এলাকাগুলোত মজুদ রয়েছে। প্রিন্টিং ও সাপ্লাই প্রতিষ্ঠানগুলো বর্তমানে 500/1000 পিসের প্যাকেজ আকারে বিজনেস কার্ড প্রিন্ট ও সাপ্লাই করে থাকে। বাজারের প্রচলিত অধিকাংশ কার্ড এই প্যাকেজ থেকেই তৈরী। তবে বিভিন্ন প্রতিষ্ঠানের প্যাকেজ এ কোয়ালিটি ও মূল্যের তফাত রয়েছে। প্যাকেজের আওতায় প্রিন্টকৃত কার্ড সমূহের প্রকার নিম্নরুপ:

  1. গ্লসি লেমিনেশন- Single Side Print / Double Side Print (Back to Back Print)
  2. ম্যাট লেমিনেশন- Single Side Print / Back to Back Print
  3. UV স্পট লেমিনেশন- Single Side Print / Back to Back Print
  4. গ্লসি ডাই কাট – Single Side Print / Double Side Print (Back to Back Print)
  5. ম্যাট ডাই কাট – Single Side Print / Back to Back Print
  6. UV স্পট ডাই কাট – Single Side Print / Back to Back Print

তাছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের বিজনেস কার্ড এর সাইজের ভিন্নতা রয়েছে। প্রচলিত সাইজগুলো নিম্নরুপ: প্যাকেজ সাইজ: 3.2” x 1.96” / 3.3” x 2.2” এবং অন্যান্য সাইজ ফ্লেক্সিবল যেমন: 3.25“-3.75” x 2”-2.5” সাইজ পর্যন্ত প্যাকেজ অফার করে থাকে সাপ্লাইয়ারগন।

সাধারনত ডিজাইন ফাইল সাবমিট করার 24 থেকে 48 ঘন্টার মধ্যে কার্ডএর প্রিন্ট ও ফিনিশিং শেষ হয়। এর পর ডেলিভারীর কার্যক্রম।

প্যাকেজ কার্ড অর্ডার করুন এখান থেকে:

২. **ডিজিটাল প্রিন্টিং বিজনেস কার্ড**:

ডিজিটাল প্রিন্টিং অল্প পরিমাণ কার্ডের জন্য দ্রুত সময়ের মধ্যে ডেলিভারী করার একটি উপায়। বাজারে বিভিন্ন ধরনের কালার প্রিন্টার রয়েছে যেমন Konica, Toshiba etc. । এই সমস্থ মেশিন লেজার কালার ব্যাবহার করে হাই একুরেসি সহ কালার প্রিন্ট করে থাকে। তবে বাল্ক কোয়ানটিটির জন্যে এই পদ্ধতি সাশ্রয়ী নয়। এটি ছোট পরিমাণে কার্ড প্রিন্ট করতে উপযুক্ত এবং কাস্টমাইজেশন দ্রুত ও সহজ হয়।

৩. **লেটারপ্রেস প্রিন্টিং বিজনেস কার্ড**:

প্রিন্টিং এর এক অতি প্রাচিন পদ্ধতি আজকের দিনেও চলমান শুধুমাত্র এর লুক এর কারণে। লেটারপ্রেস প্রিন্টিং কার্ডগুলি হাতে তৈরি করা হয় এবং এতে ডিজাইন এর কোন অবজেক্ট বা লেখাকে এমবসড বা ডিবসড করা হয় যা কার্ডের একটি প্রিমিয়াম লুক প্রদান করে। এমবসড বা ডিবসড অবজেক্ট কে কখনো ব্ল্যাংক বা খালি রাখা হয় আবার কখনো রং প্রদান করা হয়। এই ধরনের কার্ডগুলো সাধারনত ব্যায়বহুল হয়ে থাকে।

Embossed Business Card
Embossed Business Card

Leave a Comment

Shopping Cart
Scroll to Top